Saturday, June 23, 2018

Unesco World Heritage Darjeeling Himalayan Railway or toy train gets Captain

হাওড়া-এনজেপি শতাব্দীর পাশাপাশি
ক্যাপ্টেন পেল দার্জিলিং-এর টয় ট্রেন


দার্জিলিংগামী টয়ট্রেনে নিয়োগ করা হল ‘ক্যাপ্টেন অব দ্য ট্রেন’।



শৈল  শহরের হেরিটেজ ট্রেনের মুকুটে আরও এক পালক। এবার টয় ট্রেনেও ক্যাপ্টেন। চালু হল পরিষেবা। খুশি যাত্রীরা। 

প্লেন চালান পাইলট। জাহাজে সর্বেসর্বা ক্যাপ্টেন। তেমনি এবার ট্রেনেও থাকবেন ক্যাপ্টেন। তবে তিনি ট্রেন চালাবেন না, যাত্রী পরিষেবা সংক্রান্ত যাবতীয় দায় দায়িত্ব তাঁরই। শুক্রবার থেকে দার্জিলিংগামী টয়ট্রেনে নিয়োগ করা হল ‘ক্যাপ্টেন অব দ্য ট্রেন’।

দেরিতে চলা থেকে খাবারের মান। পরিচ্ছন্নতা থেকে যাত্রী নিরাপত্তা--  ভারতীয় রেলের বিরুদ্ধে অভিযোগের পাহাড়। কিন্তু চলন্ত ট্রেনে কার কাছে জানাবেন অভিযোগ? কার কাছে চাইবেন সুরাহা? এবার মুশিকল আসান। হাতের কাছেই হাজির ট্রেনের অধিনায়ক। চালক, গার্ড বা টিকিট চেকাররা যেমন ছিলেন তেমনই থাকবেন।

কী কাজ হবে ‘ক্যাপ্টেন অফ দ্য ট্রেন’-এর?

উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে খবর, যাত্রী পরিষেবা সংক্রান্ত বিষয়গুলি দেখভাল করবেন তিনি। যাত্রাপথে যাত্রীদের পানীয় জল সরবরাহ, কামরা কিংবা শৌচাগারের পরিচ্ছন্নতা থেকে পাখা, এসি, মোবাইল চার্জিং পয়েন্ট ঠিকঠাক কাজ করছে কি না তিনি দেখবেন।

কোনও যাত্রী ক্যাপ্টেনকে কোনও অভিযোগ জানালে দ্রুত সমস্যা সমাধান করতে প্রয়োজনীয় পদক্ষেপ করবেন তিনি। চলন্ত ট্রেনে তা সম্ভব না হলে পরবর্তী যে স্টেশনে ট্রেনটির স্টপেজ থাকবে সেখানকার স্টেশন ম্যানেজারকে আগেভাগে জানিয়ে দিয়ে পরিষেবা পুরনায় চালু করার দায়িত্ব নেবেন। কেটারিং কর্মীদের বিরুদ্ধে অভিযোগ উঠলে সাসপেন্ড করা বা ট্রেন থেকে নামিয়ে দেওয়ার ক্ষমতা থাকবে ক্যাপ্টেনের। যে কোনও সময় কামরায় সাফাইয়ের নির্দেশও ক্যাপ্টেন দিতে পারবেন।

পরিচয়পত্র হিসেবে ‘ক্যাপ্টেন অব দ্য ট্রেন’ লেখা বিশেষ ব্যাজ দেওয়া হবে তাঁদের। দূরপাল্লার ট্রেনের রেলকর্মী ছাড়াও বেসরকারি ঠিকা সংস্থার কর্মীরা ক্যাপ্টেনের কাছে দায়বদ্ধ থাকবেন। রেলরক্ষী বাহিনী বা আরপিএফ এবং রেল পুলিশ বা জিআরপি-ও ট্রেনের মধ্যে যে কোনও ঘটনায় দায়বদ্ধ থাকবে তাঁর কাছেই। ফলে যাত্রী-স্বাচ্ছন্দ্য থেকে নিরাপত্তা, কামরার পরিচ্ছন্নতা সংক্রান্ত যাবতীয় সমস্যার কথা তাঁকে জানানো যাবে।

কিন্তু কে ট্রেনের ক্যাপ্টেন, তা কী করে জানবেন যাত্রীরা?

রেল সূত্রে খবর, ট্রেন ছাড়ার আগে সংরক্ষণ তালিকায় ট্রেনের ক্যাপ্টেনের নাম এবং ফোন নম্বর জানানোর ব্যবস্থা করা হচ্ছে। যে-সব ট্রেন পাবলিক অ্যাড্রেস সিস্টেম রয়েছে, সেখানে ওই ব্যবস্থার মাধ্যমে ক্যাপ্টেনের নাম এবং ফোন নম্বর জানানো হবে। রেল কর্তারা জানিয়েছেন, রেলের যাত্রী পরিষেবার মান বাড়াতেই এই উদ্যোগ।

ভারতীয় রেলের আশ্বাস, আগামী দিনে ক্যাপ্টেন পাবে সব দূরপাল্লার ট্রেনই। 






No comments:

Post a Comment

Popular Posts

বাংলার ঘরে ঘরে আজ শিবরাত্রি পুরাণ মতে, শিবকে পতি রূপে পাওয়ার জন্য রাত জেগে উপবাস করে শিবের আরাধনা করেছিলেন দেবী পার্বতী৷ তারপর থেকেই ...