Thursday, July 12, 2018

Sirlanka to Ayodhya, It'll Cover All Places Associated With Lord Rama. India Railway To Introduce New Pilgrim Train, Shri Ramayana Express, From November 14th

অযোধ্যা থেকে রামেশ্বরম: ট্রেনে চেপে রামচন্দ্রের পথে রামায়ণ পরিক্রমা





রেলে চড়েই এবার রামায়ণের স্বাদ!
সৌজন্যে ভারতীয় রেল। রামায়ণে উল্লিখিত স্থানগুলিকে একসঙ্গে জুড়ে বিশেষ রামায়ণ পর্যটন পরিষেবা চালু করতে চলেছে তারা। ট্রেনের নাম, ‘শ্রী রামায়ণ এক্সপ্রেস’। ৮০০ আসনের বিশেষ 
ট্রেনের উদ্বোধন আগামী ১৪ নভেম্বর,  দিল্লির সফদরজঙ্গ স্টেশনে। টিকিট কাটা যাবে ভারতীয় রেলের সহযোগী সংস্থা Indian Railway Catering and Tourism Corporation বা IRCTC-র ওয়েবসাইট ও টিকিট কাউন্টারে। 

IRCTC দিচ্ছে ১৬ দিনের ট্যুর প্যাকেজ। খাওয়াদাওয়া এবং ট্রেন থেকে নেমে রাত্রিবাসের যাবতীয় দায়িত্ব রেলেরই। খরচ মাথাপিছু সাড়ে ১৫ হাজার টাকা। দিল্লির সফদরজঙ্গ স্টেশন থেকে ছেড়ে ‘শ্রী রামায়ণ এক্সপ্রেস’ প্রথমে থামবে অযোধ্যায়। তার পর নন্দীগ্রাম, সীতামারি, জনকপুর, বারাণসী, প্রয়াগ, চিত্রকূট, নাসিক, হাম্পি হয়ে পৌঁছবে রামেশ্বরম।


প্রচলিত বিশ্বাস, অযোধ্যাতেই জন্মগ্রহণ করেছিলেন রামচন্দ্র। তাই সেখানেই প্রথম থামবে ‘শ্রী রামায়ণ এক্সপ্রেস’। দ্বিতীয় গন্তব্য উত্তরপ্রদেশের ফৈজাবাদের কাছে নন্দীগ্রাম। কথিত আছে, এই নন্দীগ্রাম থেকেই রামচন্দ্রের পাদুকা মাথায় করে নিয়ে এসে ১৪ বছর সেই পাদুকা সিংহাসনে রেখে রাজ্যপাট সামলেছিলেন রামচন্দ্রের ভাই ভরত। নন্দীগ্রাম থেকে ট্রেনটি যাবে উত্তর বিহারে সীতার জন্মস্থান সীতামারিতে। সেখান থেকে পর্যটকদের নিয়ে যাওয়া হবে জনকপুর। মানুষের বিশ্বাস, এই জনকপুরেই হরধনু ভঙ্গ করেছিলেন শ্রীরামচন্দ্র। জনকপুর থেকে বারাণসী, প্রয়াগ হয়ে ট্রেনটি যাবে চিত্রকূট। বলা হয়, লক্ষ্মণ ও সীতার সঙ্গে বনবাসের একটা বড় সময় চিত্রকূটের জঙ্গলেই কাটিয়েছিলেন রামচন্দ্র। চিত্রকূট থেকে নাসিক হয়ে পর্যটকদের নিয়ে যাওয়া হবে হাম্পি। কিষ্কিন্ধ্যাকাণ্ডে উল্লেখ, এখানেই নাকি বানররাজের সঙ্গে মিলিত হয়েছিলেন রামচন্দ্র। হাম্পি থেকে পর্যটকদের নিয়ে যাওয়া হবে রামেশ্বরম। এই রামেশ্বরম থেকেই নাকি লঙ্কা অভিযান শুরু করেছিলেন রামচন্দ্র। 

অযোধ্যা থেকে রামেশ্বরম রুট হলেও রামেশ্বরমেই শেষ নয় যাত্রা। এর পরেও যাঁরা এগোতে চাইবেন, তাঁরা যেতে পারবেন শ্রীলঙ্কা পর্যন্ত। শ্রীলঙ্কায় ঘুরিয়ে দেখানো হবে ক্যান্ডি, নুয়ারা এলিয়া, কলম্বো এবং নেগোম্বো। বিশ্বাস, নুয়ারা এলিয়াতেই সীতাকে বন্দি করে রেখেছিলেন লঙ্কার রাজা রাবণ। যে সব পর্যটক শ্রীলঙ্কা যেতে চাইবেন, তাঁদেরকে প্রথমে চেন্নাই নিয়ে যাওয়া হবে। সেখান থেকে বিমানে যাবেন শ্রীলঙ্কা। 

কিন্তু চাইলেই কি যাওয়া যাবে এই ট্যুরে? 
না। রেল সূত্রে খবর, পর্যটকদের কাছ থেকে কী রকম সাড়া মিলছে তার উপরে নির্ভর করবে এখন বছরে ক’বার এই ট্যুর হবে। আর যদি ট্রেনের ৮০০ জন যাত্রীই শ্রীলঙ্কা যেতে চান? অত বিমান আসবে কোথা থেকে? রেল মন্ত্রক সূত্রে খবর, সেক্ষেত্রে টিকিট দেওয়া হবে, আগে এলে আগে পাবেন ভিত্তিতে। 



No comments:

Post a Comment

Popular Posts

বাংলার ঘরে ঘরে আজ শিবরাত্রি পুরাণ মতে, শিবকে পতি রূপে পাওয়ার জন্য রাত জেগে উপবাস করে শিবের আরাধনা করেছিলেন দেবী পার্বতী৷ তারপর থেকেই ...