Thursday, September 27, 2018

HOME on Wheels, IRCTC Opens Railway Exclusive Luxury Saloon Car to Public

আম আদমির জন্য ‘সেলুন কার’-এ বিলাসবহুল রেলযাত্রা, IRCTC-র নয়া উদ্যোগ



‘কবির আসার কথা শুনে আগেভাগেই রেলের এক বড় কর্তা শ্রী নিবারণচন্দ্র ঘোষ বিশেষ ব্যবস্থা করে রেখেছিলেন। রেলের বিশেষ সেলুন-কার স্টেশনেই দাঁড়িয়েছিল। শুধু কবির পৌঁছনোর অপেক্ষা। সেই সেলুন-কারে ছিল পড়ার ঘর, বসার ঘর, দু'টি শোবার ঘর, সেক্রেটারির ঘর, রান্নাঘর আর দু'টি বাথরুম।’ 


বোলপুরের সংগ্রহশালায় রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যবহৃত সেলুন কার। সৌজন্যে- গুগল ইমেজ
সেলুন কারে করেই শেষবার শান্তিনিকেতন ছেড়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। আর ফেরা হয়নি। সেই সেলুন কারের ঠাঁই হয়েছে সংগ্রহশালায়। ব্রিটিশ আমল থেকেই বিশেষ কদর সেলুন কারের। স্বাধীনতার আগে দেশের বিভিন্ন রাজাদেরও ছিল নিজস্ব সেলুন কার। এতদিন পর্যন্ত শুধুমাত্র রেলের আধিকারিকরাই এই বিশেষ ধরণের কোচ ব্যবহার করতে পারতেন। আগে যে সমস্ত এলাকায় বিমান বা সড়ক যোগাযোগ তেমন সুবিধের ছিল না, সে সমস্ত এলাকায় পর্যবেক্ষণের জন্য সেলুন কার-এ যেতেন রেলের আধিকারিকরা। তেমনই রেলের কামরায় এবার আপনিই মহারাজা! বিলাসবহুল সেলুন কারে চড়তে পারেন আপনিও। 

সাধ এবং সাধ্য দুই থাকলেও এতদিন উপায় ছিল না। এবার সেই উপায় নিয়ে হাজির ভারতীয় রেল এবং তার সহযোগী সংস্থা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা IRCTC। সাধারণের ব্যবহারের জন্য সেলুন কার পথে নামাচ্ছে তারা। এতদিন যা দেখেছেন সিনেমার পর্দায় বা ভিভিআইপি পরিষেবায়, এবার সেই সেলুন কারে চড়েই যেতে পারেন দূরে কোথাও...। চলতি বছরের মার্চ মাসেই সেলুন কারের দরজা খুলেছে জন সাধারণের জন্য৷ এবার পুজোকে সামনে রেখে সেলুন কারের জনপ্রিয়তা বাড়াতে চাইছে IRCTC। দু’দিনের প্যাকেজে সেলুন কার ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা৷

ভারতীয় রেলের সিদ্ধান্ত, প্রয়োজনে যে কোনও ট্রেনের সঙ্গেই জোড়া হবে সেলুন কার। আগে থেকে বুক করলে আপনার গন্তব্যের দিকে যাওয়া ট্রেনে জুড়ে দেওয়া হবে বিলাসবহুল কামরা। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, দিল্লি, মুম্বই, রাঁচি, গুয়াহাটি, আগরতলার পাশাপাশি, সেলুন কারে যাওয়া যাবে ডুয়ার্স। IRCTC-র কাউন্টারে বুক করা ‌যাবে এই সেলুন কার। অনলাইনে IRCTC-র ওয়েবসাইট থেকেও করা ‌যাবে বুকিং। ১০টি সেলুন কার এজন্য বরাদ্দ করেছে ভারতীয় রেল। কোন ট্রেনের সঙ্গে সেলুন কার ‌জোড়া হবে তা বুকিংয়ের সময় জানিয়ে দেওয়া হবে ‌যাত্রীকে।

অত্যাধুনিক সেলুন কার। সৌজন্যে - গুগল ইমেজ
ভারতীয় রেলের ১৮টি জোনের ৬৮টি ডিভিশনে মোট ৩৩৬টি সেলুন কার রয়েছে। এগুলির মধ্যে ৬২টি বাতানুকূল। IRCTC-র সূত্রে খবর, প্রথম ধাপে এই ৬২টি বাতানুকূল সেলুন কারকে কাজে লাগানো হবে। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, দিল্লি, মুম্বই, রাঁচি, গুয়াহাটি, আগরতলার পাশাপাশি, সেলুন কারে যাওয়া যাবে ডুয়ার্স। 

কেমন হয় সেলুন কার? 
এক কথায় বলতে গেলে, চলমান পাঁচতারা হোটেলের বিলাসবহুল স্যুইট। ভেতরে ১০ জনের থাকার বিলাসবহুল ব্যবস্থা। ২টি শোওয়ার ঘর, একটি লিভিং রুম, লাউঞ্জ, রান্নাঘর, টয়লেট। বাতানুকূল ঘরে কিং সাইজ বেড, গদিমোড়া বাঙ্ক। রয়েছে টিভি, দু’জন করে অ্যাটেনড্যান্ট। রয়েছে ছোট্ট রান্নাঘরও। চাইলে নিজেই রান্না করা যাবে। না চাইলে তো হাতের কাছে IRCTC। শুধু গন্তব্যে পৌঁছনো নয়, চাইলে ঘোরার ব্যবস্থাও করে দেবে তারা। 

সেলুন কারের খরচ কীরকম? 
এখনও চূড়ান্ত না হলেও একটা আঁচ দিয়েছেন রেলকর্তারা। তাঁরা বলছেন, উইকএন্ডে ডুয়ার্স গেলে, ১০ জনের জন্য ২ দিনের সেলুন কারের ভাড়া ২ লক্ষ টাকা। তার মানে, মাথা পিছু ২০ হাজার। তবে এই টাকার মধ্যে খাওয়াদাওয়ার খরচ ধরা নেই। কোনও জায়গায় গিয়ে আপনি যদি ৭দিন থাকতে চান, তাহলে গুণতে হবে সেলুনকারের বাড়তি ওয়েটিং চার্জ। 

বিলাসবহুল সেলুন কার পেয়ে থাকেন প্রত্যেক রেলমন্ত্রী। রেলের ভাষায় এই গাড়ি ‘এমআর সেলুন’ নামে পরিচিত। রেলমন্ত্রক সূত্রের খবর, শুধু রেলমন্ত্রীই নন, মন্ত্রকের প্রতিমন্ত্রী এবং অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা সেলুন কার ব্যবহার করেন ‘অফিসিয়াল’ কাজে। একই কারণে বিভিন্ন জোনের জেনারেল ম্যানেজার, রেল বোর্ডের সদস্য, জোনগুলির উচ্চপদস্থ কর্তা, ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারসহ বিভাগীয় অন্যান্য কর্তাদের জন্যও বিশেষ সেলুন কার থাকে। কোনও জায়গা পরিদর্শন বা অন্যান্য কাজে এই সেলুন কারে সফর করেন রেলকর্তারা। রেলমন্ত্রক থেকে পাওয়া তথ্য বলছে, অত্যাধুনিক ঝাঁ চকচকে সেলুন কার ব্যবহারে কার্যত ইতিহাস গড়েছেন প্রাক্তন রেলমন্ত্রী লালুপ্রসাদ যাদব। ২০০৪ সালের ২৩ মে থেকে ২০০৮ সালের ২৫ মে পর্যন্ত রেলমন্ত্রী থাকাকালীন তিনি সেলুন কার ব্যবহার করেছেন মাত্র ৩৬৯ বার! বেশিরভাগ ক্ষেত্রেই নিজের রাজ্য বিহারে যেতে ব্যবহার করেছেন এই সেলুন কার। যদিও রেলমন্ত্রী থাকাকালীন সেলুন কার ছুঁয়েও দেখেননি মমতা বন্দ্যোপাধ্যায়।

‘প্যালেস অন হুইলস’, ‘মহারাজা’স এক্সপ্রেসের মতো বিলাসবহুল ট্রেনে চড়ার সুযোগ দিতে আগেই উদ্যোগী হয়েছে রেল। ট্রেনগুলিতে ৫০ শতাংশ ভাড়া কমানোর সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক।

এবার নাগালের মধ্যে সেলুন কারও!
তবে আর দেরি কীসের? ফেলুন কড়ি, চলুন সেলুন কারে। মেজাজটাই তো আসল রাজা!



No comments:

Post a Comment

Popular Posts

বাংলার ঘরে ঘরে আজ শিবরাত্রি পুরাণ মতে, শিবকে পতি রূপে পাওয়ার জন্য রাত জেগে উপবাস করে শিবের আরাধনা করেছিলেন দেবী পার্বতী৷ তারপর থেকেই ...