Monday, February 18, 2019

Vande Bharat Express: New Delhi to Varanasi in 8 hours

‘বন্দে ভারত’, দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন দিল্লি থেকে বারাণসী মাত্র ৮ ঘণ্টায়  


দিল্লি থেকে বারাণসী যাত্রা শুরু করল ভারতের দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার। ৮ ঘণ্টায় ৮৩০ কিলোমিটার দূরত্ব পেরোবে এই সেমি হাইস্পিড ট্রেন। চেয়ার কারের ভাড়া ১ হাজার ৭৬০ টাকা। এগজিকিউটিভ ক্লাস ৩ হাজার ৩১০ টাকা

ভারতীয় রেলের মুকুটে নতুন পালক। 
পথ চলা শুরু করল ভারতের দ্রুততম ট্রেন ‘বন্দে ভারত এক্সপ্রেস’। ১৫ ফেব্রুয়ারি, শুক্রবার সকাল পৌনে এগারোটা নাগাদ দিল্লি থেকে ট্রেনের যাত্রার সূচনা করেন প্রধানমন্ত্রী। 

‘বন্দে ভারত এক্সপ্রেস’
আপাতত দিল্লি থেকে বারাণসী পর্যন্ত সপ্তাহে ৫ দিন চালানো হবে এই ট্রেন। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার হলেও ৮৩০ কিলোমিটার দূরত্ব যেতে বন্দে ভারত এক্সপ্রেসের সময় লাগবে ৮ ঘণ্টা। 

এই ট্রেনের অপর নাম TRAIN-18। মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ট্রেনের ১৬টি কামরা রয়েছে। এটি দেশের প্রথম ‘সেল্ফ প্রপেলড ট্রেন’। অর্থাৎ, এই ট্রেনে আলাদা করে ইঞ্জিন জুড়তে হবে না। এর সঙ্গে কোনও কামরা জোড়া বা কাটা যাবে না। মোট আসন সংখ্যা ১২০৪। বসার আসন ৩৬০ ডিগ্রি ঘোরানো থেকে শুরু করে আপদকালীন পরিস্থিতিতে চালক ও গার্ডের সঙ্গে কথা বলার ব্যবস্থা রয়েছে এই ট্রেনে। আসনের তলায় রয়েছে মোবাইল ফোন চার্জ দেওয়ার ব্যবস্থা। 

বসার আসন ৩৬০ ডিগ্রি ঘোরানোর ব্যবস্থা 
বন্দে ভারতের প্রতিটি কামরায় রয়েছে স্বয়ংক্রিয় এবং সেন্সর নিয়ন্ত্রিত বাতানুকূল ব্যবস্থা। শৌচাগারের কল, ভেস্টিবিউলের দরজাও নিয়ন্ত্রণ করছে সেন্সর। সবই বায়ো-টয়লেট। কোন স্টেশন আসছে, তা জানানোর জন্য রয়েছে জিপিএস প্রযুক্তি। ট্রেনের গতিবেগও স্ক্রিনে ভেসে উঠবে। প্রতিটি কামরায় রয়েছে সিসি ক্যামেরা। যাত্রী নিরাপত্তার দিকটিও বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হয়েছে ট্রেনটিতে। আপৎকালীন পরিস্থিতিতে চালকের সঙ্গে কথা বলতে পারবেন যাত্রীরা। রয়েছে ওয়াইফাই ব্যবস্থাও। 

দিল্লি থেকে বারাণসীগামী এই ট্রেনে রয়েছে ২টি ক্লাস। চেয়ার কারের ভাড়া ১ হাজার ৭৬০ টাকা। এগজিকিউটিভ ক্লাসের ভাড়া ৩ হাজার ৩১০ টাকা। রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, ‘বন্দে ভারত’-এর প্রাথমিক উদ্যোগ সফল হলে ভবিষ্যতে হাওড়া-ভুবনেশ্বর এবং হাওড়া-পটনার মতো রুটেও এমন ট্রেন চালানোর পরিকল্পনা আছে রেলের।

No comments:

Post a Comment

Popular Posts

বাংলার ঘরে ঘরে আজ শিবরাত্রি পুরাণ মতে, শিবকে পতি রূপে পাওয়ার জন্য রাত জেগে উপবাস করে শিবের আরাধনা করেছিলেন দেবী পার্বতী৷ তারপর থেকেই ...