Saturday, October 5, 2019

Durga Puja Saptami Rituals

আজ সপ্তমী, নবপত্রিকা স্নানের পর 

দেবীর প্রাণ প্রতিষ্ঠা

আকাশে-বাতাসে শারদ-সপ্তমীর সুর

Add caption

সকালে তাল কাটল এক পশলা বৃষ্টি.....

তারপর চড়া রোদে ঝলমলিয়ে উঠল শরতের আকাশ... 
ভিড়ের চাপে মণ্ডপে ঢুকতেই গলদঘর্ম.....।

উমা এলেন বাপের বাড়ি৷ সপরিবারের মা দুর্গার পিতৃগৃহে প্রবেশ৷ সঙ্গে কার্তিক, গণেশ, সরস্বতী-লক্ষ্মী ও তাঁদের বাহনেরা৷

শনিবার সপ্তমী। আনুষ্ঠানিকভাবে এদিনই পুজো শুরু। শুক্রবার হয়ে গেছে দেবীর আমন্ত্রণ এবং অধিবাস। সপ্তমীর সকাল থেকে গঙ্গার ঘাটে ঘাটে শুরু হয় নবপত্রিকা স্নান। সর্বজনীন পুজোর উদ্যোক্তাদের পাশাপাশি ঘাটে ঘাটে ভিড় বিভিন্ন বনেদি বাড়ির। গঙ্গা স্নানের পর কোথাও চতুর্দোলায় করে, কোথাও বা ছাতা মাথায় দিয়ে নবপত্রিকা নিয়ে যাওয়া হয় মণ্ডপে। 

নবপত্রিকা শব্দটির আক্ষরিক অর্থ ন’টি গাছের পাতা। তবে বাস্তবে নবপত্রিকা ন’টি পাতা নয়, ন’টি উদ্ভিদ। কৃষিপ্রধান বাংলার প্রতীক। এগুলি হল, কলা, কচু, হলুদ, জয়ন্তী, বেল, ডালিম, অশোক, মান ও ধান। প্রথমে পাতা সহ একটি কলা গাছের সঙ্গে অপর আটটি মূল ও পাতা সহ উদ্ভিদগুলি বাঁধা হয়। সঙ্গে দেওয়া হয় এক জোড়া বেল। সবগুলিকে বাঁধা হয় সাদা অপরাজিতা লতা দিয়ে। তারপর লালপাড় সাদা শাড়ি জড়িয়ে ঘোমটা দেওয়া বধূর আকার দেওয়া হয়। প্রচলিত ভাষায় নবপত্রিকার নাম কলাবউ। নবপত্রিকার পরই দেবীর মহাস্নান। তারপর ঘটে দেবীর প্রাণপ্রতিষ্ঠা করে মহাপুজো।

কলাবাউকে সিঁদুর দিয়ে সপরিবার দেবীপ্রতিমার ডান দিকে দাঁড় করিয়ে পূজা করা হয়। সপ্তমীতে এভাবেই প্রকৃতি আরাধনার মধ্য দিয়ে শুরু মাতৃশক্তির আরাধনা।

তবে আনুষ্ঠানিক পুজো শুরুর অনেক আগেই শুরু হয়ে গেছে ঠাকুর দেখা। ষষ্ঠীর রাতে মণ্ডপে মণ্ডপে ছিল মানুষের ঢল। ব্যতিক্রম হয়নি সপ্তমীতেও। সপ্তমীর শহরে যেন অসংখ্য তারার আলোকদ্যুতি। স্বপ্ন-আবেগ-আনন্দের দ্যুতিতে উজ্জ্বল কলকাতা। নতুন জামা, নতুন জুতো, পায়ে ফোস্কা। তাতে কী! 

আড্ডা-ফুচকা-রোল আর আনন্দের হল্লাবোলে বছরভরের চেনা কলকাতা আজ বড়ই অচেনা। 
হাতে যে আর মাত্র ক’টা দিন। 
তাই, উত্তর না দক্ষিণ, পূর্ব না পশ্চিম- থিমে, প্রতিমায়, ভিড়ে টেক্কা দিল কে- চলবে রেষারেষির রেশ। চলবে তুল্য-মূল্য বিচার৷ আসলে তো হৃদয়ে মিলে মিশে একাকার উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম৷
কান পাতলেই শোনা যায় সেই হৃদয়ের স্পন্দন৷ কলকাতা। 
  • Subscribe: https://www.youtube.com/RAJATkanti BERA
  • Blog: http://rajatkb.blogspot.com
  • Instagram: https://www.instagram.com/berarajatkanti
  • Twitter: https://twitter.com/berarajatkanti
  • Facebook: https://www.facebook.com/rajatkanti.bera
  • Linkedin: https://www.linkedin.com/in/rajatkanti-bera-275134139/




© All rights of this article and this BLOG reserved for RAJATkanti BERA. Unauthorized use or reproduction of any cause is strictly prohibited.

No comments:

Post a Comment

Popular Posts

বাংলার ঘরে ঘরে আজ শিবরাত্রি পুরাণ মতে, শিবকে পতি রূপে পাওয়ার জন্য রাত জেগে উপবাস করে শিবের আরাধনা করেছিলেন দেবী পার্বতী৷ তারপর থেকেই ...